22.9 C
Dhaka
November 20, 2019
সারাদেশ

আলীকদমে ৩টি অবৈধ ইটভাটার কারণে পরিবেশ বিপর্যয়ের আশংকা

আলীকদম প্রতিনিধি ঃ- বান্দরবানের আলীকদমে  নির্বিচারে পাহাড় কেটে এবং বন উজাড় করে চলছে ইটভাটার ইট তৈরির কাজ। ইটভাটা স্থাপনে কোন ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করে গড়ে তোলা হয়েছে এই তিনটি ইটভাটা। এই তিনটি ইটভাটার কোনটির বৈধ কাগজপত্র নেই।এরপরও এরা সংশ্লিষ্ট সবাইকে ম্যানেজ করে বছরের পর বছর পাহাড় কেটে মাটি সংগ্রহ করে এবং বন উজাড় করে কাট পুড়িয়ে ইট তৈরি করে আসছে।

সরেজমিনে দেখা যায় যে, আলীকদম উপজেলার পূর্ব পালং পাড়ায় FBM নামে একটি, আমতলী এলাকায় UBM নামে একটি এবং তারাবুনীয়ায় ABM নামে একটি ইটভাটা রয়েছে। এর মধ্যে FBM এবং UBM নামের দুইটি ইটভাটায় ড্রামের চিমনি ব্যবহার করা হচ্ছে। যার ফলে এলাকার পরিবেশ ভয়ানক ভাবে বিপর্যস্ত হচ্ছে।সবকটি ইটভাটায় আশেপাশের পাহাড় কেটে এবং কৃষি জমি ধ্বংস করে মাটি সংগ্রহ করা হয়।ইটভাটার আশেপাশে হাজার হাজার মণ কাঠ পোড়ানোর উদ্দেশ্যে সংগ্রহ করে রাখা হয়েছে।ইটভাটায় প্রতিনিয়ত ইট এবং কাঠ বহনকারী ভারী যানবাহন চলাচলের কারণে সড়ক এবং সংযুক্ত কার্লবাট গুলো সারাবছর বিপর্যস্ত থাকে যা পায়ে চলাচলও কষ্টকর হয়ে পড়ে।
অথচ ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে সুনির্দিষ্টভাবে উল্লেখ আছে যে,কোন ব্যক্তি ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানি হিসেবে জ্বালানি কাঠ ব্যবহার করতে পারবেন না। এবং ইট নির্মাণ করার জন্য কোন ভাবেই পাহাড় কেটে বা কৃষি জমি ধ্বংস করে মাটি সংগ্রহ করা যাবেনা।এই আইন অমান্য কারীকে তিন বছর সশ্রম কারাদণ্ড অথবা তিন লক্ষ টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হতে হবে।
আলীকদম উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয় কতৃক গত ১০/০৪/২০১৯ তারিখ অবৈধ ড্রাম চিমনি বিশিষ্ট ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযান কালে FBMএবং UBM  নামের দুইটি ইটভাটায় অবৈধ ড্রাম চিমনি ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। তারা দীর্ঘদিন ধরে কোন রকম ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন না মেনে ইট প্রস্তুত করে আসছে। ওই সময় পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট জনাব কামরুল হাসান এবং এনফোর্সমেন্ট সদস্য বৃন্দের উপস্থিতিতে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ নাজমুল হায়দার অবৈধ ইটভাটা দুইটি কে ৫০,০০০ টাকা জরিমানা করেন।
কিন্তু ভেঙে দেওয়ার এক ঘন্টার মধ্যে নতুন করে অবৈধ ড্রাম চিমনি সংযোজন করে আবারো একই উপায়ে ইট প্রস্তুত করে যাচ্ছে

Related Articles

নবনির্বাচিত এমপিকে ফুলের শুভেচ্ছা জানিয়েছে ফরিদগঞ্জ প্রেসক্লাব সাংবাদিকরা

Staff Correspondent

ফরিদগঞ্জে আনন্দ মিছিল ডা. দীপু মনিকে শিক্ষামন্ত্রী দেয়ায়

Staff Correspondent

সাভারে ভূমিহীন আন্দোলনের কর্মীসভা

Bhumihin Barta