25.1 C
Dhaka
November 15, 2019
জাতীয় শিল্প ও সাহিত্য

প্রকাশিত হয়েছে মুকুল মজুমদার এর প্রবন্ধগ্রন্থ “হৃদয়ে আল মাহমুদ”

স্টাফ রিপোর্টার:
“হৃদয়ে আল মাহমুদ” প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৯ এ। গ্রন্থটি সম্পাদনা করেছেন তরুণ কবি মুকুল মজুমদার। বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ এর জীবন ও জীবনকর্ম নিয়ে সম্পাদনা করা হয় উক্ত গ্রন্থ। এ গ্রন্থটিতে বিভিন্ন ধাঁছের প্রবন্ধ, নিবন্ধন ও স্মৃতি রচনা করেছেন দেশের খ্যাতিমান কবি সাহিত্যিকগণ। প্রবীণ কবি সাহিত্যিকদের পাশাপাশি লিখেছেন নবীণরাও। গ্রন্থে মূল্যায়ন করা হয়েছে মূলত কবি আল মাহমুদ এর শেষ সময়ে যারা পাশে ছিলেন, তাদের প্রবন্ধ, নিবন্ধন ও স্মৃতি।
“হৃদয়ে আল মাহমুদ” গ্রন্থ ও কবি আল মাহমুদ সম্পর্কে ছড়াকার জাকির আবু জাফর বলেন- আল মাহমুদ কিংবদন্তি কবি। বাংলাদেশের ফুল পাখি ও নদীর কবি। এ দেশের মাটি ও মানুষের কবি। তার কবিতার শরীরে জড়িয়ে আছে মাটির সৌরভ। ফুলের গন্ধ এবং নদীর কলতান। মানুষের আশা স্বপ্ন ও সম্ভাবনার নতুন আকাশ দেখিয়েছেন তিনি। আল মাহমুদ নিজস্ব কাব্য ভাষা রচনা করেছেন। তার বলার ঢঙ যেমন আলাদা। দেখার দৃষ্টিও আলাদা। নর-নারীর প্রেম বিরহ বেদনার এক অনন্য রূপকার তিনি। জীবন ও জগতের সংকট ও রহস্যকে বিশ্লেষণ করার দক্ষতা তার কবিতাকে দিয়েছে ভিন্ন মাত্রা।
প্রকৃতির বিশালত্ব তার কবিতায় জাগ্রত-দ্বিধাহীন। যেমন কবিতায় তেমনি কথা সাহিত্যে তার অবদান। তেমনি শিশু সাহিত্যেও। সব ক্ষেত্রেই আল মাহমুদ স্বতন্ত্র। কবিতার জন্য গোটা জীবনটাই খরচ করে দিয়েছেন তিনি। তাকে নিয়ে “হৃদয়ে আল মাহমুদ” নামক গ্রন্থডঁ প্রকাশ করায় আমি সত্যিই আনন্দিত। আপ্লুত। এর সাথে যারা জড়িত সবাইকে ধন্যবাদ জানাই। বিশেষ করে মুকুল মজুমদারকে।
৮০ পৃষ্ঠার এ গ্রন্থটি প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। প্রকাশক মোরশেদ আলম হৃদয়। মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা। বাবুই প্রকাশনীর নিজস্ব অফিস ছাড়াও গ্রন্থটি পাওয়া যাচ্ছে রকমারী ডট কম এ।

Related Articles

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটির সদস্য হলেন মনসুর আহমেদ

Staff Correspondent

হকারদের পেটে লাথি মারা শুরু হয়েছে

Staff Correspondent

৩৬টি আন্তর্জাতিক সম্মাননা ও এওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Staff Correspondent