35.3 C
Dhaka
August 19, 2019
কৃষক সমাচার জেলা উপজেলা সারাদেশ

ভূমিহীনদের অনশন কর্মসূচীবগুড়ার শেরপুরে ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের অনশন কর্মসূচী

শেরপুর (বগুড়া) প্রতিনিধি ; বগুড়ার শেরপুরে গত ১৯মে রবিবার খাস জমির অধিকার, ভূমিহীন জনতার এই ¯েøাগানকে সামনে রেখে ভূমি দস্যুদের হাত থেকে ভূমি রক্ষার দাবিতে এম.পি মহোদয়ের বাসভবনে অনশন কর্মসূচী পালন করেছে ভূমিহীনরা। শেরপুর উপজেলাধীন বাগড়া দিঘীরপাড় কলোনীতে বসবাসরত ভূমিহীনদের নিকট থেকে জবরদস্তির মাধ্যমে ভূমি দখল করে নি”েছ ভূমিদস্যুরা। সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ১৮৩ টি ভূমিহীন পরিবার ২৫/৩০ বছর যাবৎ বাগড়া দিঘীর পাড় কলোনীতে বসবাস করে আসছে। তথ্যসূত্রে জানা যায়, ১নং কুসুম্বী ইউনিয়ন পরিষদ কর্তৃক তালিকা প্রত্যায়িত দিঘীর পাড় খাস খতিয়ানভূক্ত সম্পত্তি। ২ বছর আগে শ্রী বরেন্দ্র সান্যাল এই জমির মালিকানা দাবী করে তিনি বলেন- এই জমির মালিক আমি, তোমরা এখান থেকে সবাই চলে যাও। তাহার সাথে রুহুল আমিন, আকবর প্রামাণিক, রইজ উদ্দিন, জহিরুল সহ আরও অনেকেই দেশীয় অস্ত্রসহ লাঠিসোটা নিয়ে ভূমিহীনদের ভয়- ভীতি দেখায়।

ভূমিহীনদের পক্ষ থেকে শিপন আহম্মেদ জানান- আমরা এই দিঘীর পাড়ের ভূমিহীনরা একতাবদ্ধ হয়ে খাস দিঘীতে মাছ চাষ করতাম। সে মাছ তারা ধরে নিয়ে যায়। আমরা গরীব ভূমিহীন বলে কোন প্রতিবাদ করতে পারি না। এছাড়াও তারা আমাদের দিঘীতে গোসল করতেও দেয় না। তিনি আরও জানান- ভূমিদস্যুদের সাথে একতাবদ্ধ হয়ে থানার উর্ধ্বতন কর্মকর্তারা আমাদের বিভিন্ন সময় থানায় ডেকে নিয়ে ভয়-ভীতি দেখায় ও আমাদের বিভিন্ন মিথ্যা মামলার হুমকি দেয়। গত ২০১৮ইং সালের ৮ই নভেম্বর তারিখে আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ে করে। তারা বিভিন্ন সময় আমাদের মানসিকভাবে অত্যাচার ও নির্যাতন করে। এবিষয়ে ভূমিহীনরা দাবি করে বলেন-
আমাদের দুঃখ দুর্দশার কথা বিবেচনা করে উক্ত দিঘীর পাড়ে আমাদেরকে চির¯’ায়ী বসবাস করার বন্দোবস্ত করা হোক এবং সেই সঙ্গে আমাদেরকে মিথ্যা মামলা থেকে মুক্তি চাই।

Related Articles

আওয়ামী লীগ ও প্রশাসন গণশত্রুতে পরিণত হয়েছে: কুমিল্লায় মির্জা ফখরুল

Staff Correspondent

২৭ ইবেংগল এর পক্ষে রুমা রুমা উপজেলায় বন্যার্তদের মাঝে এাণ বিতরণ

Bhumihin Admin

বান্দরবানে রুমা উপজেলা ৪নং গ্যালেংগ্যা ইউনিয়নে পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে চাউল বিতরণ।

Bhumihin Barta