29 C
Dhaka
May 23, 2019
নগর জীবন

সিসিকের সকল ওয়ার্ডে ডিজিটাল সেন্টার চালুর নির্দেশ মেয়রের

সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডে দ্রুততার সাথে পূর্ণাঙ্গ ডিজিটাল সেন্টার চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী। মঙ্গলবার দুপুরে ‘৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন’ সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এই নির্দেশনা দেন তিনি। নগরীর একটি হোটেলের সম্মেলন কক্ষে ইউনিসেফের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘জন্মের ৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক হলেও নগরীর ২৭টি ওয়ার্ডের নাগরিকরা সেই আইন মানছেন না। একজন নাগরিকের তার জন্মস্থানের সনদ ও জাতীয় পরিচয়পত্র পাওয়ার অধিকার রয়েছে। আর এ সনদ পাওয়ার জন্য শিশুর জন্মের পর তার জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

সকল ওয়ার্ডে পূর্ণাঙ্গ ডিজিটাল সেন্টার চালু করে সেখানে শিশুদের জন্ম নিবন্ধন ও গর্ভবর্তী মায়েদের প্রাথমিক স্বাস্থ্য সেবা চালুর নির্দেশ দেন মেয়র। একইসাথে ভুয়া জন্ম নিবন্ধন যাতে কেউ না নিতে পারে, সেদিকে খেয়াল রাখারও নির্দেশনা দেন তিনি।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিদায়ক রায় চৌধুরী, ইউনিসেফের কাজী দিল আফরুজা ইসলাম।

বক্তব্য রাখেন কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল, ইলিয়াছুর রহমান ইলিয়াছ, ছয়ফুল আমীন বাকের, সুহেল আহমদ রিপন, সওকত আমীন তৌহিদ, মহিলা কাউন্সিলর রেবেকা বেগম ও রেবেকা আক্তার কলী প্রমুখ

Related Articles

সরকারের নির্দেশে বিএনপি প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হয়েছে

Staff Correspondent

গুলশানে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

Staff Correspondent

মন্ত্রীর গাড়ি অবরোধ, শ্লোগান ভিকারুননিসায় শিক্ষার্থীদের তোপের মুখে শিক্ষামন্ত্রী

Staff Correspondent