28 C
dhaka
শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ১০:৩৫
ভূমিহীন বার্তা

থানচিতে শিক্ষক নিয়োগে বৈষম্য, দুর্নিতি, আত্বীয় করন, বহিরাগতদের নিয়োগ বাতিলের দাবীতে মানববন্ধন।

 

র‌্যামবো ত্রিপুরা,থানচি, প্রতিনিধি, ১৫ ই সেপ্টেম্বর ২০১৯ ইং
বান্দরবানে থানচিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের আত্বীয়করন, বৈষম্য, দুর্নিতি, স্থানীয়দের বাদ দিয়ে বহিরাতগদের নিয়োগ করা হয়েছে । অভিলম্বে স্থানীয়দের নিয়োগ এবং তালিকা বাতিলে দাবীতে ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ বঞ্চিত শিক্ষক অভিবাবকরা মানববন্ধন করেছে ।
রবিবার ১৫ ই সেপ্টেম্বর সকাল ১০টা স্থানীয় যুব সমাজের ব্যানারে বিভিন্ন ফেস্টুন ব্যানার নিয়ে থানচি বাজার প্রাঙ্গনে এই মানববন্ধন করেন এবং প্রাথমিক ও গন শিক্ষা প্রতিমন্ত্রীর বরাবরে স্বারকলিপি থানচি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রদান করেন ।
জানা যায়, মানবন্ধনে স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহন করেন নিয়োগ বঞ্চিত ১৫জন শিক্ষক শিক্ষিকা এবং ২৫জন অভিবাবক । তাদের দাবী ২০১৩ সালে দাতা সংস্থা ইউএনডিপি-সিএইচটিডিএফ কর্তৃপক্ষ থানচি উপজেলা ২২ টি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয় এবং ৬২ জন শিক্ষক নিয়োগ করেন । নিয়োগপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকাদের নিরলস শ্রম দিয়েছে ২০১৫ সাল পর্যন্ত শিক্ষকতা করে আসছিল । ২০১৫ সালে ইউএনডিপি-সিএইচটিডিএফ বিদ্যালয় গুলি প্রকল্প কাজের আর্থিক সহযোগীতা না পাওয়ার বন্দ করে দেন । ২০১৫ সাল হতে নিয়োগপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকারা ২০১৯ সাল পর্যন্ত দির্ঘ ৫টি বছর বিনা বেতনে শিক্ষকতা করে আসছিল । ২০১৭ সালে দেশনেত্রী প্রধান মন্ত্রীর তিন পার্বত্য জেলার ২১০টি বিদ্যালয় সরকারি করনে ঘোষনা করেন তৎ মধ্যে থানচি উপজেলা ২০টি স্কুল অন্তভূক্ত ছিল । ২০ টি বিদ্যালয়ের ৬২জন নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা আরো উৎসাহ উদ্দীপনা দিয়ে বিদ্যালয় গুলিতে পাঠদান করে আসছে ।
ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত ও প্রধান মন্ত্রীর ঘোষনা অন্তভূক্ত বিদ্যালয় গুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যাচাই বাছাই,মনিটরি পরিদর্শণসহ সকল কার্যক্রম কমিটিতে উপজেলা নির্বাহী অফিসা কে প্রধান করে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর উপজেলা দায়িত্ব প্রাপ্ত একজনকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন । শিক্ষা সম্পর্কীত সংশ্লিষ্ট গন শিক্ষা মন্ত্রনালয়ের উপজেলা কমিটি সুপারিশ অনুসারের শিক্ষক নিয়োগের একটি তালিকা প্রেরন করেন সংশ্লিষ্টরা । ঐ তালিকা বাদ পড়েছেন অনেকে এবং অনেকে নতুন করে বহিরাগতভাবে নিয়োগ দেয়া হয়েছে বলে স্বারক লিপিতে বলা হয়েছে । মানবন্ধনের স্বরক লিপি পাঠ করেন শিক্ষক অভিবাবক ইউস আজিম, স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক অভিবাবক জ্ঞান সুন্দর চাকমা, টিমং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নসরাং ত্রিপুরা প্রমূখ ।

আরও পড়ুন...

বান্দরবানের রুমা উপজেলায় ১নংপাইন্দু হেডম্যান পাড়া সঃপ্রা:বিদ্যাঃ দপ্তরী কাম প্রহরী বিরুদ্ধে অভিযোগ।

অনলাইন ডেস্ক. ভূমিহীন বার্তা

রুমা উপজেলা বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট- ২০১৯ ১নং পাইন্দু ইউনিয়ন বিজয়ী।

অনলাইন ডেস্ক. ভূমিহীন বার্তা

বাংলাদেশ ভূমিহীন আন্দোলন, বরগুনা জেলা শাখার কমিটি গঠন-২০১৯

অনলাইন ডেস্ক. ভূমিহীন বার্তা