27 C
dhaka
শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ ইং | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৬:২১
ভূমিহীন বার্তা

সোনাগাজীতে ভূমি দস্যুদের বিরুদ্ধে কৃষক ও ভূমি মালিকদের মানববন্ধন ও প্রতিবাদ

গাজী মোহাম্মদ হানিফ : ফেনীর সোনাগাজী সদর ইউনিয়ন ও আমিরাবাদ ইউনিয়নের ভূমি দস্যুদের শাস্তি দাবি করে কৃষক ও ভূমি মালিকরা বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। ৬ই জানুয়ারি বুধবার বিকেলে সোনাগাজী উপজেলাধীন সোনাগাজী সদর ও আমিরাবাদ ইউনিয়নের কৃষক ও ভূমি মালিকরা সোনাপুর হাজী রহিম উল্যাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।

“কৃষক শ্রমিক ভাই ভাই, ভূমি দস্যুদের শাস্তি চাই” “কৃষি শ্রমিক ভাই ভাই তিন ফসলী জমি রক্ষা চাই” “কৃষক বাঁচাও দেশ বাঁচাও” “ভূমি মালিকরা এক হও, কৃষক ভাইদের রক্ষা কর” “কৃষক শ্রমিক ভাই ভাই, ভূমি দস্যুদের রক্ষা নাই” ইত্যাদি স্লোগান দেন স্থানীয় ভূমি মালিকগণ।

মিছিল শেষে শাহাপুর-বাদামতলী সড়কে কৃষকগণ জড়ো হয়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেন। মানববন্ধনে স্থানীয় ভূমি মালিক ও কৃষকগণ জানান- থাক খোয়াজের লামছি মোজার ১ ও ২ নং সিটের আওতাধীন সকল জমি তিন ফসলী। এইসব জমিতে আউস আমন ধান এবং রবিশস্য উৎপাদিত হয়। আমিরাবাদ ও সদর ইউনিয়নের কিছু ভূমিদস্যু ও দালাল সিন্ডিকেট এইসব জমিতে মহান বিজয়দিবসে মানুষ যখন ব্যস্ত তখন রাতের আঁধারে থাক খোয়াজের লামছি মোজার ১ ও ২ নং সিটের আওতাধীন ভূমিতে লাল পতাকা ও ভূয়া সাইনবোর্ড লাগিয়ে জবরদখল করার চেষ্টা করে। আমরা ভূমি মালিকগণ আমাদের জীবন থাকতে আমাদের এই ভূমি জবরদখল করার অসৎ উদ্দেশ্য হাসিল করতে দেবোনা।

ভূমি মালিক আর্মি জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ বিক্ষোভ ও মানববন্ধনে এলাকাবাসীর সমর্থনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন – আমিরাবাদ ইউপি চেয়ারম্যান জহিরুল আলম জহির।

ভূমি রক্ষা কমিটির নেতা নিজাম উদ্দিনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন – আমিরাবাদ ইউপি প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব গেদুমিয়া ভূঞা, আওয়ামিলীগ নেতা সাবেক মেম্বার আহছানউল্লা, মোশাররফ হোসেন বিএ, যুবলীগ নেতা আইয়ুব নবী ফরহাদ, ছাত্রলীগ নেতা ইফতেখার হোসেন খন্দকার, ভূমি মালিক আর্মি জসিম, মুক্তিযোদ্ধা শামসুল হক, মাইন উদ্দিন নাছির, আর্মি নিজাম প্রমূখ।

বক্তাগণ বলেন- যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি জমি রক্ষার ঘোষণা দিয়েছেন, সেখানে ভূমি দস্যুরা তিন ফসলী জমি উচ্ছেদের অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এলাকাবাসী এইসব ভূমি দস্যুদের চিহ্নিত করে উপযুক্ত বিচার দাবি করেন।

আরও পড়ুন...

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কেরাণীগঞ্জে ভূমিহীন আন্দোলনের ফ্রী মেডিকেল ক্যাম্প

অনলাইন ডেস্ক ভূমিহীন বার্তা

ধুনটের ভূমিহীনদের বাসস্থান ও কর্মসংস্থানের দাবিতে মানববন্ধন

অনলাইন ডেস্ক ভূমিহীন বার্তা

ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ থাকতে হবে: যমুনা গ্রুপ চেয়ারম্যান

অনলাইন ডেস্ক, ভূমিহীন বার্তা