28 C
dhaka
শনিবার, ৮ই মে, ২০২১ ইং | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৯:২১
ভূমিহীন বার্তা

বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের উদ্যোগে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী পালিত

আজ ১৭ই মার্চ ২০২১ বুধবার পাবনা, ঠাকুরগাঁও, দিনাজপুর, গাজীপুর, রাজবাড়ী, শেরপুর, জামালপুর, সিরাজগঞ্জ, বগুড়া, ময়মনসিংহ, বরগুনা, চট্টগ্রামসহ প্রায় ৩২টি জেলায় বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের উদ্যোগে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আনন্দ র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

পাবনার আতাইকুলায় বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে অনুষ্ঠিত র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইদুর রহমান লুৎফর, সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক আঙ্গুর বিশ্বাস, মাহাতাব সহ স্থানীয় নেতাকর্মীরা।

এসময় সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শাসকগোষ্ঠীর জুলুম, নির্যাতন, শোষণ, আধিপত্যবাদ, বর্ণবৈষম্যবাদ, উপনিবেশবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। গণমানুষের মুক্তির জন্য সংগ্রাম করে মুক্তিকামী মানুষকে সংগঠিত ও নেতৃত্ব দিয়েছিলেন। বাংলাদেশের মুক্তি সংগ্রামের তিনি আদর্শ প্রতীক। অথচ আজও আমরা ভূমিহীনরা রেললাইন ও রাস্তার দুই পাশে বসবাস করি। আমাদের বসবাস করার মতো কোন জায়গা নাই।”

তিনি আরও বলেন, “সারাদেশে অনেক খাস ভূমি রয়েছে, যে সকল জায়গা ভূমিদস্যুরা, দলীয় নেতারা ও প্রভাবশালী ব্যক্তিরা ভোগ দখল করে আছে। ভূমিহীনরা রাষ্ট্রীয় মৌলিক অধিকার বঞ্চিত। ১৯৭৩ সনের ৩ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জনসভায় ভূমিহীনদের জন্য যে কর্মসূচীর ঘোষণা দিয়েছেন তা পূর্ণাঙ্গ বাস্তবায়ন করলে দেশে ভূমিহীনদের রাষ্ট্রীয় অধিকার প্রতিষ্ঠা সম্ভব। বঙ্গবন্ধু সারা জীবন দেশের খেটে খাওয়া মেহনতি মানুষের জন্য কাজ করেছেন। রাষ্ট্র ক্ষমতায় থাকাকালীন ভূমিহীনদের পুনর্বাসনে কাজ করেছেন। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে তাঁর সুযোগ্য উত্তরসূরি জননেত্রী শেখ হাসিনা দেশে কেউ গৃহহীন থাকবে না বলে ঘোষণা দিয়েছেন। ইতিমধ্যে দেশের অনেক জায়গায় প্রধানমন্ত্রীর উদ্যোগে ভূমিহীনদের পুনবার্সিত করা হয়েছে। আমার বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের পক্ষ থেকে সরকারের এই মহতী উদ্যোগকে স্বাগত জানাই।”

আরও পড়ুন...

সিলেটের বিপক্ষে হেসেখেলেই জিতল রংপুর

অনলাইন ডেস্ক, ভূমিহীন বার্তা

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

অনলাইন ডেস্ক ভূমিহীন বার্তা

স্থানীয় পর্যায়ে মামলা জট নিরসনে গ্রাম আদালত সক্রিয় রাখার দাবি

অনলাইন ডেস্ক ভূমিহীন বার্তা